ঢাকা, ১৬ অক্টোবর বুধবার, ২০২৪ || ১ কার্তিক ১৪৩১
good-food
৭৪

গবেষণায় পাবলিকে শীর্ষে ঢাবি, প্রাইভেটে ড্যাফোডিল

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:২৩ ২৪ সেপ্টেম্বর ২০২৪  

গবেষণাপত্র প্রকাশে সংখ্যাগত বিবেচনায় ২০২৩ সালে দেশের সব এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাম। অন্যদিকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে এবং মোট তালিকার দ্বিতীয় স্থানে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

 

সম্প্রতি স্কোপাস ইনডেক্স জার্নালে গবেষণাপত্রের সংখ্যাগত র‌্যাঙ্কিংয়ে এ তথ্য প্রকাশ পেয়েছে। ২০২৩ সালে ডিআইইউর ১ হাজার ১৩৯টি গবেষণা স্কোপাসে প্রকাশিত হয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ সংখ্যা সর্বোচ্চ এবং পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ১৬০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ।

 

প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যথাক্রমে ৬৬৩টি এবং ৬১০টি প্রকাশিত গবেষণা নিয়ে এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। অন্যদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ঢাবির পরেই মোট র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ঢাবি ২০২৩ সালে প্রায় ১৫০০ গবেষণাপত্র স্কোপাসে প্রকাশ করেছে।

 

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর, রাজশাহী, বাংলাদেশ কৃষি, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামও তালিকায় উঠে এসেছে।