ঢাকা, ২০ সেপ্টেম্বর শুক্রবার, ২০২৪ || ৪ আশ্বিন ১৪৩১
good-food
৩২

নিজের সবচেয়ে বড় আক্ষেপের কথা বললেন জাকারবার্গ

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৪:৩৮ ১৭ সেপ্টেম্বর ২০২৪  

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে নিজের পেশা জীবনের নানা অপ্রকাশিত কথা তুলে ধরেছেন মেটা সিইও মার্ক জাকারবার্গ।জনপ্রিয় পডকাস্ট ‘অ্যাকয়্যার্ড’-এ দেওয়া ওই সাক্ষাৎকারে জাকারবার্গ নিজের পেশাগত জীবনের সবচেয়ে বড় আক্ষেপ নিয়েও কথা বলেছেন। পাশাপাশি, বিষয়টি নিয়ে ক্রমাগত ক্ষমা চাওয়া থেকেও সরে আসার ঘোষণা দেন তিনি।

 

এটা কি জাকারবার্গের নিজেকে নতুন করে ব্র্যান্ডিং করার প্রচেষ্টা? হতেও পারে, কারণ সাম্প্রতিককালে তিনি জনসমক্ষে নিজের মানবিক দিকটা একটু বেশিই দেখাচ্ছেন, যেখানে তার ব্যক্তিগত সময়ের বিভিন্ন গতিবিধি সক্রিয়ভাবেই গোটা বিশ্বের কাছে তুলে ধরতে দেখা গেছে বলে মন্তব্য করেছে বিজনেস ইনসাইডার।

 

হাওয়াইয়ের কাউয়াই দ্বীপে থাকা তিনি যে ওয়্যাগু ও অ্যাঙ্গাস গরুর খামার গড়ে তুলেছেন, তা সবারই জানা। এ ছাড়া, তিনি সার্ফিং করতে পছন্দ করেন এবং সম্প্রতি নিজের প্রথম জু-জিৎসু টুর্নামেন্টে অংশ নিয়ে বেশ কয়েকটি মেডেল জিতেছেন, সেটিও জানা বিষয়।

 

এদিকে, জেন জি’দের মতো কোকড়ানো চুল, বড় টি শার্ট ও নতুন স্বর্ণের চেইনে একেবারেই ভিন্ন দেখায় জাকারবার্গ ২.০’কে। আর এবার নিজের ক্ষমা চাওয়া দিনগুলো সমাপ্তির ঘোষণা দিতেও দেখা গেল ফেইসবুক সহ-প্রতিষ্ঠাতাকে।জাকারবার্গ বলছেন, তার ক্যারিয়ারের সবচেয়ে বড় ভুল ছিল ‘রাজনৈতিক বিষয়ে ভুল অনুমান’, যাকে ‘২০ বছরের ভুল’ বলে ব্যাখ্যা করেছেন তিনি।

 

তার এ কথায় সম্ভবত ২০১৬ সালের নির্বাচনের পরবর্তী পেক্ষাপট উঠে এসেছে, যেখানে ভুল তথ্য বিস্তারে ফেইসবুকের ভূমিকা নিয়ে সবাই প্রশ্ন তুলেছিল। কেমব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালে ফেইসবুক থেকে ব্যবহারকারীর ডেটা নিয়ে তা অপব্যবহার, এর সঙ্গে প্ল্যাটফর্মে থাকা ভোটারদের প্রভাবিত করার মতো বিভিন্ন বিদেশী অপশক্তির হাত থাকার অভিযোগ ওঠায় সে সময় কোম্পানির ওপর ‘কালো ছায়া’ নেমে এসেছিল। জাকারবার্গের মতে, এ বিষয়ে তিনি একটু বেশিই দায়ভার নিয়ে ফেলেছেন, যেখানে এর পুরো দোষ ফেইসবুকের একার ছিল না বলে দাবি করেন তিনি।

 

জাকারবার্গ জোর দিয়ে বলেন, ফেইসবুক যেসব অভিযোগের দায়ভার নিয়েছিল, সে বিষয়ে কোম্পানির আরও বিচক্ষণ হওয়া উচিৎ ছিল। “পেছনে ফিরে তাকালে আমার অন্যতম আক্ষেপ হল, আমরা কয়েকটি বিষয়ে অন্যদের দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছি, যেখানে তারা জোর দিয়ে বলেছিল যে, আমরা ভুল করছিলাম, এর দায় আমাদের,” সাক্ষাৎকারে বলেন জাকারবার্গ। “কিন্তু আমার কাছে তেমন মনে হয়নি। কারণ আমরা অনেক বিষয় নিয়েই গোলমাল পাকিয়ে ফেলেছিলাম, যেগুলো ঠিক করা জরুরী ছিল।”

সাকসেস স্টোরি বিভাগের পাঠকপ্রিয় খবর