ঢাকা, ২১ সেপ্টেম্বর শনিবার, ২০২৪ || ৬ আশ্বিন ১৪৩১
good-food
১৯

প্রধান উপদেষ্টা ২৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৪০ ২০ সেপ্টেম্বর ২০২৪  

আগামী ২৪শে সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা ড. ইউনুস প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। উদ্দেশ্য- জাতিসংঘ সাধারণ পরিষেদের অধিবেশনে অংশগ্রহণ। নিরাপত্তারক্ষী ছাড়া অল্পসংখ্যক সফরসঙ্গী নিয়ে ২৪-২৮শে সেপ্টেম্বর হবে সেই সফর। শিডিউল অনুযায়ী আগামী ২৭শে সেপ্টেম্বর সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন ।

 

জানা গেছে, নিউ ইয়র্কে একাধিক দেশের সরকারপ্রধানের সঙ্গে ড. ইউনূসের আনুষ্ঠানিক বৈঠক হবে। ডাচ্ প্রধানমন্ত্রী ডিক শফ, বাহরাইনের যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ বিন ঈসা আল খলিফা, পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ শেহবাজ শরীফ, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গার সঙ্গে বৈঠক করবেন। 

 

এছাড়া জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ, জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক, জাতিসংঘ শরণার্থী-বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডিসহ জাতিসংঘের বেশ কয়েকটি সংস্থার প্রধানের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা হওয়ার কথা রয়েছে। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের বিষয়টি এখনো অনিশ্চিত।

 

সফরকালে প্রধান উপদেষ্টা সিএনএন ও এনএইচকেতে সাক্ষাৎকার  দেবেন। ফোর্বস ও নিউ ইয়র্ক টাইমস-এর পৃথক ইভেন্টে অংশ নেবেন। তাছাড়া ভয়েস অব আমেরিকার সঙ্গেও তিনি কথা বলতে পারেন। সিনেটর ডিক ডারবিন, কেরি কেনেডি এবং বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের সিইও প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে। সূচি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন ড. ইউনূস। 

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর