ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪ || ৩ কার্তিক ১৪৩১
good-food
১০৮

বিশ্বকাপ থেকে কোন দল কত টাকা পেল

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৪:২৯ ২ জুলাই ২০২৪  

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আগেই রেকর্ড প্রাইজমানি ঘোষণা করেছিল আইসিসি। আগের কোনো বিশ্বকাপে এত বেশি পরিমাণে অর্থ পুরস্কার হিসেবে দেওয়া হয়নি। এবার মোট ১১ দশমিক ২৫ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩২ কোটি টাকা) প্রাইজমানি দেওয়া হয়েছে। এর পেছনে যথেষ্ট কারণও রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে ২০টি দল অংশ নেয়। বেশি দল অংশ নেওয়ায় প্রাইজমানিও বেশি।

 

এবারের আসরে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৯ কোটি টাকা (২ কোটি ৪৫ মিলিয়ন মার্কিন ডলার) পেয়েছে ভারত। অন্যদিকে চ্যাম্পিয়ন প্রাইজমানি ছাড়াও বেশকিছু পুরস্কার পেয়েছে ভারত। বিশ্বকাপে প্রতিটি জয়ের জন্য বোনাস পেয়েছে তারা। গ্রুপপর্ব এবং সুপার এইটে ৩টি করে ম্যাচে জয় পেয়েছে রোহিত শর্মার দল। 

 

প্রতিটি জয়ের জন্যও ২৬ লাখ রুপি করে পুরস্কার পেয়েছে ম্যান ইন ব্লুরা। সে হিসেবে আরও প্রায় ১ কোটি ৬৯ লাখ রুপি পেয়েছে তারা। সব মিলিয়ে চ্যাম্পিয়ন হয়ে মোট ২২ কোটি ৬ লাখ রুপি পেয়েছে ভারত। এ ছাড়া রানার্স-আপ দক্ষিণ আফ্রিকা ১ দশমিক ২৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ২ লাখ টাকা) পেয়েছে। 

 

সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া  ইংল্যান্ড ও আফগানিস্তান ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ কোটি ২৪ লাখ টাকা) করে পেয়েছে। টুর্নামেন্টের সুপার এইট থেকে বাদপড়া ৪ দল বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ ২ লাখ ৮২ হাজার ৫০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা করে পেয়েছে। 

 

এছাড়া বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো ৩১ হাজার ১৫৪ ডলার পেয়েছে । সে হিসাবে তিন ম্যাচ জেতা বাংলাদেশ ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান পেয়েছে। সব মিলিয়ে বিশ্বকাপ থেকে বাংলাদেশ ৪ লাখ ৭৫ হাজার ৯৬২ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৫৯ লাখ টাকারও বেশি) অর্থ পুরস্কার পেয়েছে।

 

অন্যদিকে রানার্স-আপ দক্ষিণ আফ্রিকা ১ দশমিক ২৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৫ কোটি টাকা) পেয়েছে। এ ছাড়া গ্রুপ পর্ব ও সুপার এইটে ৭ জয়ের জন্যও অর্থ পেয়েছে তারা। সেমিফাইনাল থেকে বাদপড়া ইংল্যান্ড ও আফগানিস্তান বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ কোটি ২৪ লাখ টাকা করে পেয়েছে।

 

এ ছাড়া সুপার এইট থেকে বাদপড়া ৪ দল ২ লাখ ৮২ হাজার ৫০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা করে পেয়েছে। সে হিসেবে বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশ শুধু প্রাইজমানি হিসেবে এই পরিমাণ অর্থ পেয়েছে।

 

পাশাপাশি এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো ৩১ হাজার ১৫৪ ডলার করে পেয়েছে। সে হিসেবে ৩ ম্যাচ জেতা বাংলাদেশ ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান পেয়েছে।

 

কোন দল কত টাকা পেল :

ভারত : চ্যাম্পিয়ন হয়ে ২০ কোটি ৩৭ লাখ এবং ম্যাচ জয়ের জন্য বোনাস বাবদ ১ কোটি ৬৯ লাখ; সব মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ২২ কোটি ৬ লাখ পেয়েছে টিম ইন্ডিয়া।

 

দক্ষিণ আফ্রিকা : রানার্সআপ হিসেবে ১০ কোটি ৬৪ লাখ এবং জয়ে বোনাস ২ কোটি ৮ লাখ; সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকা ভারতীয় মুদ্রায় প্রায় ১২ কোটি ৭২ লাখ রুপি বাগিয়ে নিয়েছে।

 

ইংল্যান্ড : সেমিফাইনালিস্ট হিসেবে ৬ কোটি ৫৫ লাখ এবং ম্যাচ জয়ের বোনাস হিসেবে ১ কোটি ১৭ লাখ; সব মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ৭ কোটি ৭২ লাখ রুপি পেয়েছে ইংলিশরা ।

 

আফগানিস্তান : সেমিফাইনালিস্ট হিসেবে ৬ কোটি ৫৫ লাখ ও ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ৩০ লাখ, সব মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ৭ কোটি ৮৫ লাখ রুপি পেয়েছে আফগানরা।

 

অস্ট্রেলিয়া : সুপার এইটে ওঠায় ৩ কোটি ১৮ লাখ এবং ম্যাচ জয়ের বোনাস হিসেবে ১ কোটি ৩০ লাখ মিলিয়ে অস্ট্রেলিয়া ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৪৮ লাখ রুপি পেয়েছে।

 

বাংলাদেশ : সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লাখ ও ম্যাচ জয়ের বোনাস ৭৮ লাখ মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি ৯৬ লাখ রুপি পেয়েছে লাল-সবুজেরা।

 

ওয়েস্ট ইন্ডিজ : সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লাখ এবং ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ৩০ লাখ মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৪৮ লাখ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

 

আমেরিকা : সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লাখ এবং ম্যাচ জয়ের বোনাস ৬৫ লাখ মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি ৮৩ লাখ রুপি পেয়েছে আমেরিকা। 

 

এ ছাড়া পাকিস্তান ২ কোটি ৫৮ লাখ রুপি, স্কটল্যান্ড ২ কোটি ৭১ লাখ রুপি, নিউজিল্যান্ড ২ কোটি ৫৮ লাখ রুপি ও শ্রীলঙ্কা ২ কোটি ৪৫ লাখ রুপি করে পেয়েছে। অন্যদিকে কানাডা ২ কোটি ২৬ লাখ রুপি, আয়ারল্যান্ড ২ কোটি, নামিবিয়া ২ কোটি ১৩ লাখ রুপি, ওমান ১ কোটি ৮৭ লাখ রুপি, উগান্ডা ২ কোটি ১৩ লাখ রুপি, পাপুয়া নিউগিনি ১ কোটি ৮৭ লাখ রুপি, নেদারল্যান্ডস ২ কোটি ১৩ লাখ রুপি এবং নেপাল ২ কোটি রুপি করে পেয়েছে।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর