ঢাকা, ২২ অক্টোবর মঙ্গলবার, ২০২৪ || ৭ কার্তিক ১৪৩১
good-food
৫৩

ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারে কমবে যেসব সমস্যা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৪:৪২ ২১ অক্টোবর ২০২৪  

ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য উপকারী। ত্বকে পুষ্টি জোগাতে এই ভিটামিনের জুড়ি মেলা ভার। তবে শুধু ত্বক নয়, চুলেরও উপকারে আসে ভিটামিন ই ক্যাপসুল। গবেষণা বলছে, ক্ষতিকর ইউভি বিকিরণ এবং দূষণ দ্বারা উৎপাদিত মুক্ত র্যাডিকেলগুলো দূর করতে সাহায্য করে ভিটামিন ই। জেনে নিন চুলের যত্নে কীভাবে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করবেন। 

 

১. ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিন নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে। আমন্ড অয়েলের মতো তেলেও ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিতে পারেন। এতে চুলের দ্রুত বৃদ্ধি ঘটে। এমনকি ঘনও হয় চুল।

২. অ্যালোভেরা জেল ব্লেন্ড করে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ধুয়ে শ্যাম্পু করে নিন।

 

৩. যেকোনো হেয়ার মাস্কে ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিন। এই হেয়ার মাস্ক ব্যবহার করলে চুলের আর্দ্রতা বজায় থাকবে। চুলের ক্ষয়ও প্রতিরোধ করা সম্ভব হবে।

৪.একটি ভিটামিন ই ক্যাপসুল ছিদ্র করে সরাসরি ঘষে ঘষে লাগান মাথার ত্বকে। একটু সময় নিয়ে ম্যাসাজ করবেন। ১ ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

 

৫. চুলের আগা ফাটা দূর করার জন্য কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল সংগ্রহ করে হাতের তালুতে নিন। এবার চুলের আগায় লাগান এই তেল।

৬. ২ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে কয়েকটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন ৪০ মিনিট। মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে পরিষ্কার করে ফেলুন চুল। 

 

৭. চুলে নিয়মিত হেয়ার সিরাম ব্যবহার করলে চুল মসৃণ ও ঝলমলে হয়। নারকেল তেল, জোজোবা অয়েলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে সিরাম বানিয়ে নিন। দু’ফোঁটা করে এই সিরাম চুলের গোড়ায় ম্যাসাজ করুন। 

৮. চার/পাঁচটি জবা ফুলের পাপড়ি ছেঁচে নিন। এতে দুটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। প্যাকটি চুলে কিছুক্ষণ লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।