ঢাকা, ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার, ২০২৪ || ৪ আশ্বিন ১৪৩১
good-food
৭৩

রোজ ডিম খাওয়া কী স্বাস্থ্যকর?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৫:০৫ ৩১ আগস্ট ২০২৪  

ছোট বড় সবারই পছন্দের খাবার ডিম। অনেকেই নিয়মিত ডিম খেতে খুবই ভালোবাসেন। এ কারণে তারা নিয়ম করে দিনে অন্তত একটা করে ডিম খান। মাঝেমাঝে খাবার বদলে গেলেও ডিম সেদ্ধ থাকেই। ডিম হল প্রোটিনের সবচেয়ে সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের শূন্যস্থান পূরণ করতে ডিম খাওয়ার কোনো বিকল্প নেই। প্রতিদিন ডিম খেলে কি পেটের কোনো গোলমাল হতে পারে?

 

বিভিন্ন গবেষণা এবং চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রতিদিন ডিম খাওয়ার কোনো ক্ষতিকর দিক নেই। তবে ডিম খাওয়ার একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে। রোজ ৪-৫টি ডিম খেলে সমস্যা হতে পারে। রোজ ১-২টি ডিম অনায়াসে খাওয়া যায় বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। বেশি ডিম খেলে আবার কিডনির ওপর প্রভাব পড়তে পারে। তবে রোজ ১টি করে ডিম খেলেও কী কী সুফল পাওয়া যায়?

 

হার্টের যত্নে

ডিমের সঙ্গে কোলেস্টেরল বেড়ে যাওয়ার একটা সংযোগ থাকলেও, হার্টের খেয়াল রাখে ডিম। লুটেইন এবং জেক্সানাথিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ডিমে। হৃদরোগের ঝুঁকি এড়াতে এই ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট সত্যিই কার্যকরী। বয়সজনিত চোখের সমস্যা থেকে দূরে থাকতেও ডিমে থাকা এই অ্যান্টি-অক্সিড্যান্টের বিকল্প নেই।

 

ওজন কমাতে

রোজ ডিম খাওয়ার সবচেয়ে বড় সুফল হল রোগা হওয়া। ওজন কমাতে যে পরিমাণ প্রোটিন শরীরে যাওয়া প্রয়োজন, ডিম খেলেই তা একমাত্র সম্ভব। ডিমে থাকা প্রোটিন হজমের উন্নতি করে। হজম ঠিক ঠাক হলে ওজন কমানো সহজ হয়ে যায়। রোগা হওয়ার ডায়েট রুটিনে ডিম রাখতেই হবে।

 

দৃষ্টিশক্তি উন্নত করতে

বয়স যত বাড়তে থাকে, চোখের জ্যোতি তত কমতে থাকে। দৃষ্টিশক্তি ক্ষীণ হতে শুরু করে। ডিম এই সমস্যাগুলি আটকায়। এখন থেকেই যদি রোজ ডিম খাওয়া যায়, তাহলে বয়স বাড়লে আর চশমা পরে কাটাতে হবে না।