ঢাকা, ১৬ অক্টোবর বুধবার, ২০২৪ || ১ কার্তিক ১৪৩১
good-food
৪০

সকালের নাশতায় পাতে রাখবেন যেসব খাবার

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৫:০৫ ৯ অক্টোবর ২০২৪  

সকালের নাশতা সারাদিন প্রাণবন্ত ও সুস্থ রাখতে সাহায্য করে। সারাদিন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও কাজ করে। তাই প্রতিদিন সকালে নাশতায় স্বাস্থ্যকর এবং ভারী নাশতা খাওয়া প্রয়োজন বলছেন পুষ্টিবিদরা। এতে মস্তিষ্ক পুরোদমে কাজ করার শক্তি পায় এবং শরীর কাজ করার এনার্জি ধরে রাখতে পারে। তাই সকালের নাশতায় এমন খাবার নির্বাচন করতে হবে যা স্বাস্থ্যকর ও পুষ্টিতে ভরপুর। আসুন এক নজরে জেনে নিই, সকালের নাশতায় স্বাস্থ্যকর কিছু খাবারের নাম-

 

১. রুটি ও সবজি

সকালের নাশতার জন্য বেশ ভালো একটি খাবার হচ্ছে রুটি। সকালে পাউরুটি, পরোটা বা ভাত খাওয়ার চেয়ে আটার রুটি, সবজি, ডিম অথবা ঝোলের তরকারি কিংবা কলা খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। এ ছাড়া রুটি বেশ ভালো এনার্জি সরবরাহ করতে পারে শরীরে।

 

২. সবজি খিচুড়ি

অনেকেরই সকালে ভাত খাওয়ার অভ্যাস। তারা ভাতের বদলে সকালের নাশতায় রাখতে পারেন খিচুড়ি। তবে অবশ্যই সবজি খিচুড়ি। চালের পরিমাণ কমিয়ে বেশি পরিমাণে সবজি দিয়ে রান্না করা সবজি খিচুড়ি দিয়ে সেরে নিতে পারেন সকালের নাশতা। এতে করে স্বাস্থ্যকর ভারি নাশতার পাশাপাশি দেহে পৌঁছাবে পর্যাপ্ত পুষ্টি।

 

৩. দুধের সঙ্গে ওটস

ওটস সবার কাছে খেতে ভালো না লাগলেও এটি আমাদের দেহের জন্য বেশ ভালো একটি খাবার। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ওজন কমাতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে ওটসের জুড়ি নেই। তাই সকালের খাবারে রাখতে পারেন এক বাটি দুধ এবং ওটস। তবে কোনো ফ্লেভারড বা চিনিযুক্ত ওটমিল খাবেন না। চিনির পরিবর্তে মধু এবং সঙ্গে কিছু ফল যোগ করে নিতে পারেন।

 

৪. গরম ভাত, ঘি ও সিদ্ধ ডিম

যারা সকালের ভাত খাওয়ার অভ্যাস কোনোভাবেই ছাড়তে পারবেন না তারা দিনের শুরুতে গরম ভাত, ঘি ও সিদ্ধ ডিম দিয়ে শুরু করতে পারেন। ডিমকে বলা হয় ‘সুপারফুড’। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। প্রোটিনের সবচেয়ে ভালো উৎস হচ্ছে ডিম। এতে ক্যালোরিও থাকে বেশ কম। সকালের নাশতায় ডিম একটি পুষ্টিকর খাবার।

 

৫. দই চিড়া

দিনের শুরুটা দই দিয়ে শুরু হোক অনেকেই তা চান না। কিন্তু দই দেহের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম, যা হাড়ের গঠনে কাজ করে। দিনের শুরু দই চিড়া দিয়ে করলে পুরো দিন আপনার দেহে থাকবে অফুরন্ত এনার্জি ও পর্যাপ্ত পানি। পেটের সমস্যা থেকে দূরে থাকতে সকালের নাশতায় দই চিড়া ভালো একটি খাবার হতে পারে।