ঢাকা, ১৬ অক্টোবর বুধবার, ২০২৪ || ১ কার্তিক ১৪৩১
good-food
১৪৪

সহিংস পরিস্থিতিতে মানসিক চাপ কমাতে যা যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:৩৫ ২৯ জুলাই ২০২৪  

দৈনন্দিন জীবনে চলার পথের অংশ হিসেবে আমাদের অনেক কিছুর মুখোমুখিই হতে হয়। তার মধ্যে অন্যতম একটি বলা চলে 'মানসিক চাপ'। যেন আমাদের রোজকার জীবনেরই একটি অংশ মানসিক চাপ। অস্থিরতার এক সময় পার করছে দেশবাসী। সংঘাত, আন্দোলন ও মৃত্যুর খবরে হতবিহব্বল হতে না হতেই বন্ধ হয়ে গেল জীবনযাপনের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা ইন্টারনেট পরিষেবা। আবার ইন্টারনেট ফিরে এলেও যেন নেতিবাচক নানা খবরে আবারো জেঁকে বসলো অস্থিরতা।

 

এমন পরিস্থিতিতে মানসিক চাপ সামলানো বেশ কঠিন। ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হতে শুরু করলেও মনের উপর পড়া নেতিবাচক প্রভাবের রেশ রয়ে যায় অনেকদিন। মানসিক চাপের কারণে বিভিন্ন ধরণের শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিতে পারে। এমন অস্থিরতার সময় মানসিক চাপ কমাতে কী করবেন? বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ওয়েবএমডি'র ওয়েবসাইটে প্রকাশিত পরামর্শগুলো জেনে নিন।

 

- পরিবার এবং বন্ধুদের সাথে যোগাযোগ রাখুন এবং কোয়ালিটি টাইম কাটানোর চেষ্টা করুন। এতে উদ্বেগ কমবে। 

- নিয়মিত ব্যায়াম করলে মানসিক চাপ কমে। ভারী ব্যায়াম সম্ভব না হলে প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট হাঁটুন। 

- মানসিক চাপ বাড়ায় এমন পরিস্থিতি এড়িয়ে চলার চেষ্টা করুন। 

 

- ডিভাইস ব্যবহার কমিয়ে দিলে স্ট্রেসও কমে যায়। অফিসে যেহেতু স্ক্রিন টাইম দিতেই হয় আমাদের, সেহেতু চেষ্টা করুন বাড়িতে ফিরে ডিভাইস ব্যবহার না করতে। ডিভাইসের অতিরিক্ত ব্যবহারের কারণে আমাদের ঘুমেরও ব্যাঘাত ঘটে যা স্ট্রেস বাড়িয়ে দেয়।

 

- শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করুন নিয়মিত। ডিপ ব্রিদিং বা জোরে শ্বাস টানার ফলে আমাদের পেশিগুলো শিথিল হয়। এতে আমাদের মস্তিষ্ক ও শরীর শান্ত হয়, শরীর ও মনের স্ট্রেস দূর হয়। রিল্যাক্সেশন বা শিথিলকরণের অন্যান্য পদ্ধতিও কাজে লাগাতে পারেন। শান্ত থাকতে সাহায্য করবে যোগব্যায়াম বা মেডিটেশনও।

 

- খাদ্য তালিকায় যদি প্রসেসড ও অতিরিক্তি চিনিজাতীয় খাবার না রাখার চেষ্টা করুন। প্রোটিন ও আঁশ সমৃদ্ধ খাবার খান। সুস্থ থাকতে বেশি করে সবুজ শাকসবজি, ফল, মাছ ও বাদাম খান।

- পছন্দের বই পড়ার চেষ্টা করুন। ঘরে শিশু থাকলে তাদের সঙ্গে সময় কাটান। পোষা প্রাণী থাকলে তাদের সাথে সময় কাটান। মানসিক চাপ কমবে।

ফিচার বিভাগের পাঠকপ্রিয় খবর