ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১১৭

অধ্যাপক জাফর ইকবালকে শাবিপ্রবিতে অবাঞ্ছিত ঘোষণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২১ ১৭ জুলাই ২০২৪  

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল সহ যারা শিক্ষার্থীদের দাবির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তাদের অবাঞ্ছিত ঘোষণা করে ও আজীবন নিষিদ্ধ করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনকারীদের শিক্ষার্থীরা। 

 

বুধবার (১৬ জুলাই) বিকালে সাধারণ শিক্ষার্থীদের আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে এক সমাবেশে এ ঘোষণা দেন শিক্ষার্থীরা।শাহজালাল বিশ্ববিদ্যালয়ে এক সময়ের জনপ্রিয় শিক্ষক, সেই সাথে ছাত্রছাত্রীদের প্রিয়মুখ ছিলেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। সেই অশেষ স্মৃতির ক্যাম্পাসে এবার অবাঞ্চিত হলেন। 

 

এদিকে জাফর ইকবালে বই বিক্রি না করার ঘোষণা দিয়েছে প্রকাশনা সংস্থা রকমারী। বুধবার রকমারীর অন লাইন তালিকা থেকে জাফর ইকবালের বইয়ের তালিকা মুছে ফেলা হয়। আকাশের ঝলঝল তারা, এক টানে যেন নেমে গেলেন মাটিতে। কারন একটাই কোটা বিরোধী শিক্ষার্থীদের আন্দোলনের বিরুদ্ধে অবস্থান। 


কোটা সংস্কার আন্দোলন নিয়ে মুহম্মদ জাফর ইকবালের করা একটি লিখিত মন্তব্য নিয়ে আলোচনা শুরর পর এ সিদ্ধান্ত নিলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা।  চিঠিতে জাফর ইকবাল বলেছিলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আমার বিশ্ববিদ্যালয়, আমার প্রিয় বিশ্ববিদ্যালয়। তবে আমি মনে হয় আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইবো না। ছাত্র-ছাত্রীদের দেখলেই মনে হবে, এরাই হয়তো সেই রাজাকার। আর যে কয়দিন বেঁচে আছি, আমি কোনো রাজাকারের মুখ দেখতে চাই না। একটাই তো জীবন। সেই জীবনে আবার কেন নতুন করে রাজাকারদের দেখতে হবে?

শিল্প-সাহিত্য বিভাগের পাঠকপ্রিয় খবর