ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৮৮

আরও তিন ব্যাংকের পর্ষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:১৩ ২৭ আগস্ট ২০২৪  

এস আলমসহ লুটেরাদের হাত থেকে রক্ষা করার জন্য দেশের আরও তিন বেসরকারি ব্যাংকের পর্ষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো হলো- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

 

এর মধ্যে ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংক বিতর্কিত শিল্প গ্রুপ এস আলমের নিয়ন্ত্রণে। আর সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পরিবারের নিয়ন্ত্রণে ইউসিবিএল। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এস আলমের নিয়ন্ত্রণে থাকা দুটি ব্যাংকে পাঁচ থেকে সাতজন স্বতন্ত্র পরিচালক দিয়ে পর্ষদ গঠন করে দেওয়া হতে পারে। ইউসিবি ব্যাংকের পর্ষদে পারটেক্স গ্রুপের প্রতিনিধি পরিচালক থাকার সম্ভাবনা রয়েছে।

 

২০১৭ সালে ইউসিবির পর্ষদ থেকে পারটেক্স গ্রুপের সবাইকে সরিয়ে কর্তৃত্ব নেয় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পরিবার। এখন পরিবর্তিত পরিস্থিতিতে তাদের আর ব্যাংকে ঢুকতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন শেয়ারহোল্ডার ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

 

জানা গেছে, ইউসিবির অন্যতম প্রতিষ্ঠাতা পারটেক্স গ্রুপের এম এ হাসেম পরিবার মালিকানা ফেরত পাওয়ার চেষ্টা করছেন। এ জন্য বুধবার কয়েকজন শেয়ারহোল্ডারের নামে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসি চেয়ারম্যান বরাবর একটি চিঠি দেওয়া হয়। চিঠিতে ব্যাংকের আর্থিক দুরবস্থার চিত্র তুলে ধরে অবিলম্বে মালিকানার পরিবর্তন চাওয়া হয়।