ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
৬৫

আল্টিমেটাম দিয়ে রাবি শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৩৬ ২৬ জুলাই ২০২৪  

দাবি আদায়ে ৩০ দিনের আল্টিমেটাম দিয়ে সব কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে নির্ধারিত সময়ের মধ্যে তাদের আট দফা দাবি আদায় না হলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন।

 

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

 

আন্দোলনে নেতৃত্বদানকারী শিক্ষার্থী মোকাররম হোসেন বলেন, সারা দেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বর্তমানে একটি পর্যায়ে এসে পৌঁছেছে। আমাদের এক দফা দাবিটির সন্তোষজনক সমাধান হয়েছে। এতে সারা দেশের ছাত্রসমাজ সন্তুষ্ট। তবে আন্দোলনের মধ্যে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। তার পরিপ্রেক্ষিতে ছাত্র আন্দোলনের আট দফা দাবি ছিল।

 

আট দফা দাবির মধ্যে কোটা নিয়ে ইতোমধ্যে প্রজ্ঞাপন জারি হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলার বিষয়ে আইনমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন। কারফিউও শিথিল করা হচ্ছে এবং ধীরে ধীরে ইন্টারনেট সেবাও চালু হচ্ছে। এসবের বাইরে আমাদের দাবি হলো, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত শিক্ষার্থীদের নিরাপত্তা প্রশাসন কর্তৃক নিশ্চিত করতে হবে। অতিদ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে।


শিক্ষার্থীদের দাবি, আইনশৃঙ্খলা বাহিনী শুধু ক্যাম্পাসের প্রবেশদ্বারে অবস্থান করবে। আবাসিক হলগুলোতে শুধু বৈধ শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করতে হবে। শহীদ ও ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পরিবারে ক্ষতিপূরণ এবং তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে; আন্দোলনে নিহত শিক্ষার্থীদের জন্য দায়ী ব্যক্তিদের নিয়ে দ্রুত তদন্ত প্রতিবেদন দাখিল করতে হবে।