ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪ || ৩ কার্তিক ১৪৩১
good-food
১৭

ঈদে ৫ ও পূজায় ২ দিন ছুটি হচ্ছে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৪:১১ ১৭ অক্টোবর ২০২৪  

আগামী বছরের পবিত্র ঈদুল আজহা ও ঈদুল ফিতরে সরকারি ছুটি পাঁচ দিন করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া শারদীয় দুর্গাপূজার ছুটি দুই দিনের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে ঈদের ছুটি তিন দিন। তবে কোনো কোনো বছর নির্বাহী আদেশে তা বাড়ানো হয়েছিল। এ বছর পূজা উপলক্ষ্যে বর্তমান সরকারের নির্বাহী আদেশে ছুটি একদিন বাড়ানো হয়।

 

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব বৃহস্পতিবার উপদেষ্টা পরিষদের সভায় ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদনের জন্য উপস্থাপন হবে। ওই প্রস্তাবে দুই ঈদে ছুটি পাঁচ দিন করে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া দুর্গাপূজার ছুটি দুই দিন নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

 

২০২৫ সালে বিভিন্ন জাতীয় দিবস ও সম্প্রদায়ের ধর্মীয় পর্বের ১২ দিন সরকারি ছুটি থাকছে। তবে ওই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটির মধ্যে ৫ দিন পড়ে গেছে। তারমধ্যে ৩ দিন শুক্রবার ও দুই দিন শনিবার। বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব ১৪ দিন নির্বাহী আদেশে ছুটি থাকছে। এরমধ্যে সাপ্তাহিক ছুটি পড়েছে ৪ দিন। তারমধ্যে দুই দিন শুক্রবার এবং দুই দিন শনিবার। 

 

পার্বত্য চট্টগ্রাম এলাকা ও বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ উৎসব উদযাপনে দুই দিনের ছুটি থাকবে। তারমধ্যে একদিন সাপ্তাহিক ছুটি পড়ে গেছে। দিনটি শনিবার।

 

২০২৫ সালের জন্য ১২ দিনের সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ১৪ দিনের ছুটি ঘোষণার প্রস্তাব করা হয়েছে। শুক্র ও শনিবারের মোট ৯ দিন ছুটি বাদ দিলে ছুটি হবে ১৭ দিন। কারণ সাধারণ ও নির্বাহী আদেশের ছুটির মধ্যে সাপ্তাহিক বন্ধ পড়েছে ৯ দিন।

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর