ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৬৮

এক ওভারে ৩৯ রান নিয়ে ব্যাটসম্যানের বিশ্বরেকর্ড

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫৯ ২০ আগস্ট ২০২৪  

এক ওভারে ৬ বল থেকে ছয়টি ছক্কা মারলে বড়জোর ৩৬ রান নেয়া সম্ভব। কিন্তু একজন নিলেন ৩৯! মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে পূর্ব এশিয়া-প্যাসিফিক অঞ্চলের খেলায় ভানুয়াতুর বিপক্ষে এমন কীর্তিও গড়লেন সামোয়ার দারিউস ভিসার।

 

৫টি চার ও ১৪টি ছক্কার সাহায্যে ৬২ বলে ১৩২ রানের বিস্ফোরক ইনিংস খেলে সামোয়াকে জিতিয়েছেন ভিসার। আগে ব্যাটিং করে তার দল তুলেছিল ১৭৪ রান। জবাব দিতে নেমে ভানুয়াতু ৯ উইকেটে ১৬৪ রান তুলতে সমর্থ হয়।
 নালিন নিপিকোর করা ১৫তম ওভারের প্রথম তিন বলে টানা ছক্কা মেরেছেন ভিসার।

 

চতুর্থ বলটি ‘নো’ হলে ‘ফ্রি-হিটে’ ছক্কা মারেন তিনি। নন-স্ট্রাইক-এন্ডে আঘাত হানলে পঞ্চম বলটি ‘ডট’ হয়। এরপর ষষ্ঠ বল থেকে আসে ১৪ রান! প্রথমে ওভার-স্টেপ নো বল (১ রান)। এরপর উচ্চতায় নো বল করলে ভিসার ফাইনাল লেগ দিয়ে ছক্কা মারেন (৭ রান)। শেষ বলটি ফুল-টস দিলে ডিপ স্কয়ার অঞ্চল দিয়ে ফ্লিক করে ছক্কা হাঁকান।

 

এটা টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড। এছাড়া চতুর্থবারের মতো এক ওভারে ছয় ছক্কার কীর্তি হলো। ভিসারের আগে এই কীর্তি আছে ভারতের যুবরাজ সিং, ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড, নিকোলাস পুরান ও নেপালের দিপেন্দ্র সিংয়ের। এছাড়া এক ওভারে ভারতের রোহিত শর্মা ও রিংকু সিং মিলে ছয়টি ছক্কা মেরেছিলেন। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে টানা ছয় ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং।