ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৪৭

গণভবন জাদুঘরে যা যা থাকবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৭ ৭ সেপ্টেম্বর ২০২৪  

গণভবনকে জুলাই গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘরে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম জানান, উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, দ্রুত সময়ের মধ্যে এই জাদুঘরটি প্রতিষ্ঠা করা হবে।

 

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে গণভবন পরিদর্শনকালে তিনি এ কথা জানান। নাহিদ ইসলাম বলেন, বিগত ১৬ বছরের গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং নির্যাতনের ঘটনাগুলোকে এই জাদুঘরে তুলে ধরা হবে। তিনি বলেন, ৫ আগস্টের বিপ্লবের মধ্য দিয়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। গণভবনকে জাদুঘরে রূপান্তর করার মাধ্যমে জনগণের বিজয়কে স্মরণ করে রাখতে এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

 

উপদেষ্টা উল্লেখ করেন, ভবিষ্যতে যেকোনো ফ্যাসিস্ট বা স্বৈরাচারী শাসক কী পরিণতি ভোগ করে, তার একটি নিদর্শন হিসেবে গণভবনকে রেখে দেয়া হবে। এতে জনগণ‌ই যে রাষ্ট্রক্ষমতার আসল মালিক, সেটিকে গুরুত্ব দিয়ে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

 

জাদুঘরে গত ১৬ বছরের গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং জুলাই গণঅভ্যুত্থানের ৩৬ দিনের ঘটনাগুলোর পূর্ণাঙ্গ উপস্থাপনা থাকবে। শহীদদের তালিকা ও স্মৃতি, পাশাপাশি ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে পুরো ইতিহাস তুলে ধরা হবে।দেশি-বিদেশি জাদুঘর বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এই জাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা করা হচ্ছে। সরকার একটি কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে, যা দ্রুত সময়ের মধ্যেই কাজ সম্পন্ন করবে।

 

এ সময় উপস্থিত ছিলেন শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান এবং যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব।

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর