ঢাকা, ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার, ২০২৪ || ৪ আশ্বিন ১৪৩১
good-food
৬৩

গ্যাসের চুলা ব্যবহারের ৭ সতর্কতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৫:০৩ ১৩ সেপ্টেম্বর ২০২৪  

রান্নাঘর হচ্ছে ব্যস্ততার জায়গা। তাড়াহুড়ো করে রান্না করা, আনাজ রেডি করা বা থালাবাসন পরিষ্কার করার কাজগুলো চলতেই থাকে এখানে। কিন্তু তাই বলে কিছু সতর্কতা বিষয়ে উদাসীন হওয়া চলবে না। বিশেষ করে গ্যাসের চুলার বিষয়ে থাকতে হবে সচেতন। এটি সঠিকভাবে ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ না করলে যে কোনও বড় ধরনের বিপর্যয় ঘটার ঝুঁকি থেকে যায়। নিরাপদে থাকতে কোন কোন বিষয়ে সতর্ক থাকবেন জেনে নিন।

 

# খাদ্যকণা তেল বার্নার আটকে দিতে পারে এবং এটি হতে পারে গ্যাস লিক হওয়ার কারণ। তাই  চুলা সবসময় পরিষ্কার রাখবেন। রান্না শেষে একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন চুলা। দাগ না উঠলে সাবান দিয়ে পরিষ্কার করে নিন। 

 

# আগুন ধরতে পারে এমন কিছু গ্যাসের চুলার আশেপাশে রাখবেন না। প্লাস্টিকের ব্যাগ, কাঠের চামচ, তোয়ালে বা ওষুধের বোতল চুলা থেকে দূরে রাখুন। 

 

#বার্নার, স্টোভ, সিলিন্ডার রেগুলেটর, গ্যাসের পাইপ ইত্যাদি সবকিছু সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য নিয়মিত পরীক্ষা করবেন। মানসম্পন্ন পাইপ, রেগুলেটর ও ভাল্‌ভ ব্যবহার করতে হবে সিলিন্ডারে।

 

#ঢিলেঢালা পোশাক পরে চুলার কাছে যাবেন না। পলিয়েস্টারের মতো সিন্থেটিক কাপড় পরেও চুলার কাছাকাছি যাওয়া উচিত নয়। 

 

#রান্না শুরু করার অন্তত আধা ঘণ্টা আগে রান্নাঘরের দরজা-জানালা সব খুলে দেবেন। এতে রান্নাঘরে গ্যাস জমে থাকলেও সেটা বেরিয়ে যাবে। 

 

#সিলিন্ডার আগুনের কাছাকাছি রাখবেন না। চুলা থেকে দূরে বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন সিলিন্ডার। 

 

#রান্না শেষ করে বার্নারগুলো বন্ধ করতে অনেক সময় ভুলে যাই আমরা। তাই সবসময় ঘুমানোর আগে একবার পরীক্ষা করে দেখুন গ্যাসের চুলা ঠিকঠাক বন্ধ করেছেন কিনা।