ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
১০০

ঘুমের আগে দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে কী হয়?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:১৯ ২ সেপ্টেম্বর ২০২৪  

আপনি কি ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ পান করেন? রাতে দুধ পান করলে তা ঘুমের গুণগত মান বাড়াতে কাজ কে। দুধে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিডের উপস্থিতি ঘুমের উন্নতির জন্য কাজ করে। আপনি কি কখনো দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেয়েছেন? পুষ্টিবিদদের মতে, মিষ্টি স্বাদ যোগ করার পাশাপাশি গুড় দুধের পুষ্টিগুণকেও বাড়িয়ে তোলে। এই দুই উপাদান মিশ্রিত হলে তা সুপার পানীয়তে রূপান্তরিত করতে পারে এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করে। চলুন জেনে নেওয়া যাক ঘুমের আগে দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে কী হয়-

 

১. হজম ভালো রাখে

হজমের সমস্যায় ভুগলে গুড় মেশানো দুধ সাহায্য করতে পারে। গুড়ের রেচক বৈশিষ্ট্য এবং পাচক এনজাইম সক্রিয় করার ক্ষমতা রয়েছে, এভাবে কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের মতো সমস্যা প্রতিরোধ করে। তাই দুধ ঘুম আনতে সাহায্য করে। এর সঙ্গে কিছু গুড় যোগ করলে তা আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করবে।

 

২. মাসিকের ব্যথা উপশম করে

উষ্ণ পানীয় পিরিয়ডের সময় বেশ আরামদায়ক হতে পারে এবং গুড় মেশানো দুধ ঠিক তাই করে। দুধে প্রচুর ক্যালসিয়াম রয়েছে এবং এটি পেশীর খিঁচুনি থেকে মুক্তি দিতে সাহায্য করে। অন্যদিকে, গুড় আয়রন এবং ফোলেট সমৃদ্ধ এবং সঠিক রক্ত ​​সঞ্চালন বজায় রাখতে সাহায্য করে। এই পানীয় বেদনাদায়ক মাসিক ক্র্যাম্প থেকে মুক্তি দেয়।

 

৩. ত্বকের জন্য ভালো

উজ্জ্বল ত্বক কে না চায়? দুধ এবং গুড়ের সংমিশ্রণ আপনাকে কাঙ্ক্ষিত ত্বক দিতে পারে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, গুড় অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যা ত্বকের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। তাছাড়া, গুড় রক্ত ​​পরিষ্কার করতে সাহায্য করে একটি প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর আভা দেয়।

 

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে

গুড় মেশানো দুধ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করতে পারে। দুধ এবং গুড় উভয়ই একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টি সমৃদ্ধ। শোবার আগে এই পানীয়টি খেলে তা শরীরকে ক্ষতিকারক সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধী করে তুলতে পারে। সাধারণ সর্দি এবং কাশিকে বিদায় দিতে এই পানীয় পান করুন।

 

৫. জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেয়

আপনি কি জানেন গুড় মেশানো দুধ জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দিতে পারে? আমরা সবাই জানি, দুধে প্রচুর ক্যালসিয়াম রয়েছে এবং হাড় মজবুত করার জন্য এটি চাবিকাঠি। এতে গুড় যোগ করলে তা আরও স্বাস্থ্যকর হয়ে ওঠে। এর কারণ হলো গুড়ের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টি, যা উভয়ই জয়েন্টের ব্যথার কারণে অস্বস্তি থেকে মুক্তি দিতে পারে।