ঢাকা, ১৬ অক্টোবর বুধবার, ২০২৪ || ১ কার্তিক ১৪৩১
good-food
৬০

জলমগ্ন সাহারা মরুভুমি: ৫০ বছর পর দেখা দিল বন্যা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০৩ ১২ অক্টোবর ২০২৪  

দক্ষিণ-পূর্ব মরক্কোতে  দুদিন ধরে  চলছে ভারী বৃষ্টি। আর সেই বৃষ্টির জেরে  সাহারা মরুভুমিতে ৫০ বছর পর বন্যা দেখা দিল। মরক্কোর আবহাওয়া সংস্থার কর্মকর্তা হাউসিন ইউয়াবেব সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘৩০ থেকে ৫০ বছর পর এত অল্প সময়ের মধ্যে এত বৃষ্টিপাত হয়েছে।  তাতেই জাগোরা ও টাটার মধ্যবর্তী শুকনো হ্রদ জলমগ্ন হয়ে পড়েছে।’

 

উত্তর, মধ্য ও পশ্চিম আফ্রিকা জুড়ে ৯০ লাখ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত সাহারা মরুভূমি। আবহাওয়াবিদরা বন্যা পরিস্থিতিকে একটি বহির্মুখী ঝড় হিসাবে আখ্যায়িত করেছে। এই ঝড় জলবায়ুর উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে।

 

ইতিমধ্যে নাসা-র কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে জলমগ্ন সাহারার নতুন রূপ চোখে পড়েছে। সেখানে দেখা গিয়েছে ঢেউ খেলানো বালিয়াড়ির মাঝে নদীর আগারে এঁকেবেঁকে পানি জমে রয়েছে। জমে থাকা পানি কার্যত হ্রদের আকার ধারণ করেছে যা দেখে হতবাক।

 

আবহাওয়া অফিস জানিয়েছে, রাবাত থেকে প্রায় ২৮০ মাইল দক্ষিণে গ্রাম তাগোউনিতে মাত্র ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা এত অল্প সময়ে এই পরিমাণ বৃষ্টি গত ৫০ বছরে হয়নি। আচমকাই বন্যা হওয়ায় বিজ্ঞানীদের দাবি, প্রতি ২০ বছর অন্তর সাহারা চরিত্রগত পরিবর্তন ঘটতে পারে।