ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০২৪ || ৩ কার্তিক ১৪৩১
good-food
১৯৮

ঠাকুরগাঁওয়ের আম যাচ্ছে ইউরোপ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৪৯ ১২ জুলাই ২০২৪  

দ্বিতীয়বারের মতো ইউরোপে রপ্তানি হচ্ছে ঠাকুরগাঁও জেলার সুপরিচিত সুর্যাপুরিসহ বিভিন্ন জাতের আম। এর ফলে বাগান মালিক ও ব্যবসায়ীদের লাভের পাশাপাশি দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে। 

 

দেশের উত্তরাঞ্চলের জেলা ঠাকুরগাঁওয়ে ধান, গম, ভুট্টাসহ নানা ধরনের সবজি ও ফল উৎপাদিত হয়। এই জেলার বিখ্যাত আম সূর্যাপুরি দেশব্যাপী সুপরিচিত। দ্বিতীয়বারের মতো এ জেলার সূর্যাপুরি আম্রপলি, বানানা ম্যাংগো ও বারি আম-৪ জাতের আমসহ বিভিন্ন জাতের আম ইউরোপে রপ্তানি হতে যাচ্ছে। নিজের বাগানের উৎপাদিত আম ইউরোপে রপ্তানি হওয়ায় বাগান মালিকরা খুশি।

 

বাগান মালিক রফিকুল ইসলাম বলেন,  বাগানের আম বিদেশে পাঠাতে পেরে আমি অনেক গর্বিত। এই জেলার আম অনেক সুস্বাদু। রপ্তানি হলে জেলায় আম চাষ অনেক বৃদ্ধি পাবে।তিনি বলেন, আম রপ্তানির মাধমে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পেরে তার অনেক ভালো লাগছে।

 

রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিংকের সিইও কাওসার আহমেদ রুবেল জানান, দ্বিতীয়বারের মতো এই জেলা থেকে আম রপ্তানি করা হচ্ছে। আশা করছি চাষিরা আমাদের গুণগত মানসম্পন্ন আম সরবরাহ করবে। তাহলে বিদেশে আমাদের আমের চাহিদা বাড়বে, সে সঙ্গে আমের বাজার আরও সম্প্রসারিত হবে।