ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৫৬

ডিজেল পাইপলাইন সম্প্রসারণের পরিকল্পনা স্থগিত করল ভারত

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৪৫ ২ সেপ্টেম্বর ২০২৪  

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন সম্প্রসারণের পরিকল্পনা স্থগিত করেছে ভারত। বাংলাদেশে বর্তমান রাজনৈতিক সংকটের কারণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে একটি সূত্র। পাইপলাইনটি দিয়ে ২০২৩ সালের মার্চে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানি শুরু হয়।

 

এই পাইপলাইন বাংলাদেশের আরও গভীরে সম্প্রসারণের কথা ছিল। তবে সে পরিকল্পনা স্থগিত করা হয়েছে বলে রোববার (১ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম লাইভমিন্ট এক প্রতিবেদনে জানিয়েছে ।

 

প্রতিবেদনে বলা হয়, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের (আইবিএফপি) মাধ্যমে প্রতিবেশী বাংলাদেশে ডিজেল বহনে ভারতের পরিকল্পনা বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকটের কারণে অনেকটা স্থবির হয়ে গেছে।

 

বিষয়টি সম্পর্কে অবগত তিনজন ব্যক্তি বলেছেন, ১৩১ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন বাংলাদেশের পার্বতীপুরের বাইরেও প্রসারিত করার প্রস্তাব ছিল। তবে ভারত সরকার এখন এ পাইপলাইন সম্প্রসারণের বিষয়টিতে বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে এ পাইপলাইনটি পার্বতীপুরেই শেষ হয়েছে।

 

গত বছরের মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুরের একটি তেল ডিপো পর্যন্ত বিস্তৃত আন্তঃসীমান্ত পাইপলাইন উদ্বোধন করেন।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর