ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১৫৬

নওগাঁ-২ আসনের নির্বাচন স্থগিত

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:০২ ২৯ ডিসেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের নির্বাচন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।  শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকালে  ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ ঘোষণা দেন। এই আসনের স্বতন্ত্রপ্রার্থী আমিনুল হকের মৃত্যুতে আইন অনুযায়ী এ সিদ্ধান্ত নেয় ইসি।

 

অশোক কুমার দেবনাথ জানান, আইন অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহার করেননি এমন কোনো বৈধ প্রার্থী যদি মারা যান অথবা গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ ৯১-ক ও ৯১-ঙ অনুচ্ছেদের বিধান অনুযায়ী, যদি প্রার্থিতা বাতিল হয়। তবে, অনুচ্ছেদ ১৭ এর দফা-১ অনুসারে গণবিজ্ঞপ্তির মাধ্যমে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার নির্বাচন বাতিল করার বিধান রয়েছে। অতঃপর গৃহীত ব্যবস্থা তাৎক্ষণিকভাবে নির্বাচন কমিশনকে জানাতে হবে।

 

তিনি আরো জানান, কমিশন ওই নির্বাচনী এলাকার জন্য নতুন তফসিল ঘোষণা করবেন। সিদ্ধান্ত অনুসারে নির্বাচন অনুষ্ঠানে পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে হবে। এক্ষেত্রে যাদের মনোনয়নপত্র আগে বৈধ হয়েছিল তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হবে না। তবে, নতুন করে কেউ ওই আসনে নির্বাচনে প্রার্থী হতে চাইলে তিনি নির্বাচনি প্রক্রিয়ায় প্রার্থী হতে পারবেন।

 

নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হক শুক্রবার ভোরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মারা যান। তিনি ২০০৬ সালে নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর পৌরসভার মেয়র নির্বাচিত হন। তিনি নওগাঁ জেলা আওয়ামী লীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক। এছাড়া ১৯৮৬ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত একাধিকবার পত্নীতলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ভোটের সব খবর বিভাগের পাঠকপ্রিয় খবর