ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১৩০

নেপালকে হারিয়ে সুপার এইটে উঠতে মরিয়া বাংলাদেশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:০৬ ১৬ জুন ২০২৪  

গ্রুপ পর্বে  চতুর্থ ও শেষ ম্যাচে নেপালকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব নিশ্চিত করতে মরিয়া টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে টাইগারদের সুপার এইট নির্ধরণী  ম্যাচটি শুরু হবে সোমবার। বাংলাদেশে ঈদুল আজহার দিন ভোর সাড়ে ৫ টায়।

শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচে মাত্র ১১৪ রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকার কাছে ৪ রানের হেরে যায় টাইগাররা। তবে  বাংলাদেশের আত্মবিশ্বাসে চিড় ধরেনি। তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে বেশ উজ্জীবিত টাইগাররা। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে সুপার এইটে খেলার দৌড়ে টিকে আছে  বাংলাদেশ।

সুপার এইটে খেলতে হলে বাংলাদেশকে শেষ ম্যাচে নেপালকে হারাতে হবে। অথবা  ১ পয়েন্ট পেলেও এই গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে খেলবে টাইগাররা।

 যদি নেপালের কাছে হেরে যায়, তাহলে বাংলাদেশকে গ্রুপে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। ম্যাচে ডাচরা জিতলে, বাংলাদেশের সমান ৪ পয়েন্ট হবে নেদারল্যান্ডসের। তখন রান রেট বিবেচনা করা হবে। বর্তমানে নেদারল্যান্ডসের চেয়ে রান রেটে বেশ এগিয়ে বাংলাদেশ। এখন বাংলাদেশের রান রেট ০.৪৭৮ এবং নেদারল্যান্ডসের রান রেট -০.৪০৮। তাই নেপালের কাছে হারলেও ব্যবধানটা যেন বড় না হয় সেদিকে খেয়াল রাখতে হবে বাংলাদেশকে।

২০০৭ সালে প্রথম বিশ্বকাপেই সুপার এইটে উঠেছিলো বাংলাদেশ। এরপর আর কোন আসরেই প্রথম রাউন্ডের বাঁধা টপকাতে পারেনি টাইগাররা। দ্বিতীয়বারের মত বিশ্বকাপের সুপার এইটে খেলার সুর্বন সুযোগ এখন বাংলাদেশের সামনে।