ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৬৮

বন্যা পরিস্থিতি মোকাবিলা ও পরবর্তীতে করণীয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৩:২৮ ২৪ আগস্ট ২০২৪  

বিগত কয়েক বছরে এমন বন্যার মুখোমুখী হয়নি দেশ। বলা হচ্ছে, পাহাড়ি ঢল এবং বৃষ্টিপাতের কারণে যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা অভাবনীয় এবং অতি আকস্মিক। তবে, জেনে নেওয়া ভালো বন্যা পরিস্থিতি খারাপের দিকে গেলে উত্তেজিত না হয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। কিছু বিষয় অনুসরণ করে নিরাপদ স্থানে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। জেনে নিন করণীয়-

 

১. হঠাৎ করে বন্যার পানি বেড়ে গেলে দ্রুত নতুন আশ্রয়ের সন্ধান খুঁজুন। আশ্রয় স্থানের জন্য স্থানীয় জরুরী ব্যবস্থাপনা অফিস, পরিকল্পনা ও জোনিং বিভাগের সঙ্গে যোগাযোগ রাখুন। 

 

২. বন্যা পরিস্থিতিতে বাড়িতে বিদ্যুৎহীন আলোর ব্যবস্থা করা যায় তা নিশ্চিত করুন। তবে এটি খুবই গুরুত্বপূর্ণ তা হলো- প্রধান পাওয়ার সুইচের ইউটিলিটিগুলো বন্ধ করে দেয়া। কারণ বৈদুতিক সংযোগ পানির সংস্পর্শে আসলেই মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

 

৩. বন্যার পানি বাড়তে থাকলে যত দ্রুত সম্ভব ঘরে থাকা মূল্যবান জিনিসগুলো নিয়ে উঁচু স্থানে আশ্রয় নিন। আপনার গুরুত্বপূর্ণ নথিগুলো প্লাস্টিকের ফোল্ডারে রাখার চেষ্টা করুন।

 

৪.  মাথা ঠান্ডা করে একটি ব্যাগ গুছিয়ে রাখুন। যেখানে কমপক্ষে তিন দিনের জন্য পর্যাপ্ত খাবার ও পানি নিন। প্রত্যেকের জন্য একটি করে পোশাক, প্রয়োজনীয় ওষুধ রাখুন। পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন, ব্যাংকের কাগজপত্র, নগদ অর্থ পানিরোধী পাত্রে সংরক্ষণ করতে পারেন।

 

৫. এসময় উচু স্থান দেখে কোনো ব্রিজে আশ্রয় নেবেন না। কারণ বন্যার পানি সেতুর উপর দিয়েও প্রবাহিত হতে পারে।
 
 

বন্যাপরবর্তীতে করণীয়:

১. বন্যার পানি কমে গেছে শুনেই হুট করে আশ্রয় স্থান ত্যাগ করার সিদ্ধান্ত নেবেন না। কর্তৃপক্ষের কাছ থেকে নির্ভরযোগ্য তথ্য পেলেই সিদ্ধান্ত নেবেন বাড়ি ফেরার।

২. শুরুতে সবাই মিলে বাড়িতে ঢুকে পড়বেন না। আগে একজন চেক আউট করবেন সবকিছু ঠিক আছে কিনা।

 

৩. বৈদ্যুতিক জিনিসপত্র পরিদর্শন করার আগে পাওয়ার চালু করবেন না।

৪. সাপ ও বিভিন্ন প্রাণী আপনার বাড়িতে থাকতে পারে, তাই সতর্ক থাকুন। সম্ভব হলে গ্লাভস ও বুট পরুন।

৫. বন্যার পর বাড়িকে আগে দূষণমুক্ত করুন। নইলে বন্যা কবলিত বাড়িতে নানারকম জীবাণু থাকতে পারে।