ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৬১

বন্যা:ক্ষতিগ্রস্ত ৫৪ লাখ মানুষ, পানিবন্দি ১০ লাখ পরিবার,মৃত্যু ৫৪

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৫:১৮ ৩১ আগস্ট ২০২৪  

দেশের পূর্বাঞ্চলের ১১টি জেলায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ জনে। পাশাপাশি একজন নিখোঁজের তথ্যও পাওয়া গেছে। পানিবন্দী রয়েছেন ১০ লাখ ৯ হাজার ৫২২ পরিবার। ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৫৪ লাখ ৬৪ হাজার ১৬৭ জন। শুক্রবার (৩০ আগস্ট) দুপুর ১টা পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিবেদন সূত্রে বন্যায় মৃত্যু ও ক্ষতিগ্রস্তদের এসব তথ্য জানা গেছে।

 

এতে বলা হয়, বন্যায় মৃতদের মধ্যে রয়েছেন পুরুষ ৪১ জন, মহিলা ৬ জন ও ৭ জন শিশু। এর মধ্যে কুমিল্লায় ১৪ জন, ফেনীতে ১৯, চট্টগ্রামে ৬, খাগড়াছড়িতে ১, নোয়াখালীতে ৮, ব্রাহ্মণবাড়িয়ায় ১, লক্ষ্মীপুরে ১ ও কক্সবাজার ৩ ও মৌলভীবাজারে ১ জন মারা গেছেন। মৃত্যুর এ সংখ্যা বৃহস্পতিবার (২৯ আগস্ট) ছিল ৫২ জন।

 

মন্ত্রণালয় জানায়, বন্যা আক্রান্ত ১১টি জেলা হলো– ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার। এর মধ্যে সিলেট, হবিগঞ্জ ও চট্টগ্রাম জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। এখনও ৬৪টি উপজেলা বন্যাপ্লাবিত, আর ক্ষতিগ্রস্ত ইউনিয়ন ও পৌরসভা ৪৮৬টি। 

 

আরো জানানো হয়, পানিবন্দী ও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দেয়ার জন্য মোট তিন হাজার ২৬৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ৪ লাখ ৬৮ হাজার ৬৮৭ জন মানুষ এবং ৩৮ হাজার ১৯২টি গবাদি পশুকে আশ্রয় দেয়া হয়েছে। এছাড়া ১১টি জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা দেয়ার জন্য মোট ৫৬টি মেডিকেল টিম চালু রয়েছে।