ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৯৪

বর্ষাকালে রোগবালাই থেকে বাঁচার উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:২১ ২১ আগস্ট ২০২৪  

বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা কমার কারণে বেড়ে যায় রোগবালাইয়ের প্রাদুর্ভাব। যার ফলে এ সময় শরীরের বিশেষ যত্ন নিতে হয়। তাই এই মৌসুমে খাবার-দাবার, পানির উপরেও বিশেষ নজর রাখতে হয়। না হলে বড় রোগের ঝুঁকি বাড়ে যায়। বর্ষায় শরীর সুস্থ রাখতে কিছু টিপস মেনে চললে শরীর সুস্থ রাখা সহজ হয়। সেই সঙ্গে দৈনন্দিন খাদ্যতালিকায় কিছু খাবার রাখা গেলেও সুস্থ থাকা যাবে।

 

শাকসবজি, দুধ খাবেন

বর্ষাকালে যদি আপনি সুস্থ থাকতে চান তাহলে নিত্যদিন শাকসবজি, দুধ খাবেন। তবে ফ্রিজের খাবার একদমই খাবেন না। কারণ এসময় সর্দি-কাশির সম্ভাবনা সব থেকে বেশি বাড়ে। জ্বর হওয়ারও ঝুঁকিও বাড়তে থাকে। তাই আপনাকে সব সময় খাবার গরম করে খেতে হবে।  

 

ফ্রিজের খাবার খাবেন না

বিশেষজ্ঞদের মতে, ফ্রিজে রাখা খাবার বর্ষাকালে একদমই খাবেন না। যদি খান তাহলে ফ্রিজ থেকে খাবার বার করে অন্তত দু'ঘণ্টা বাইরে রেখে গরম করে তারপরেই খাবেন। যদি পারেন রোজ রান্না করে খাবেন। না হলে খাবারে ব্যাকটেরিয়া জন্মবার সঙ্গে সঙ্গে আপনার হজম ক্ষমতাও কমতে থাকবে। আবার বমিও হতে পারে। 

 

ব্যায়াম করবেন

বর্ষাকালে ব্যায়াম করবেন, শরীর ফিট রাখার চেষ্টা করবেন। যদি পারেন আধঘণ্টা করে হলেও হাঁটবেন। না করলে আপনার কার্যক্ষমতা কমতে থাকবে। পেশি দুর্বল হয়ে পরবে। সেই সঙ্গে আপনার রোগপ্রতিরোধের ক্ষমতাও কমবে। তাই শরীর সুস্থ রাখতে রোজ ব্যায়াম করবেন। 

 

তেল মশলা জাতীয় খাবার কম খাবেন

বর্ষাকালে অবশ্যই তেল মশলা জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলবেন। যতটা পারবেন হালকা খাবার খাবেন। টাটকা সবজি, ফল মূল খাওয়ার চেষ্টা করবেন। ভালোভাবে শাকসবজি ধুয়ে তবেই খাবেন। কারণ এই মরসুমে অনেক শাকসবজিতে কিন্তু পোকা থাকে। যা পেটে চলে গেলে আপনার বড় রোগের ঝুঁকি বাড়তে পারে। তেল মশলা জাতীয় খাবার খেলে এই সময় অনেকের হজমেরও সমস্যা হয়। যদি আপনি অন্য কোনও রোগে আক্রান্ত থাকেন তাহলে এটি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।