ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৫৪

বিডিআর বিদ্রোহ নিয়ে মুন্নি সাহার লাইভ, বিস্ফোরক তথ্য দিলেন মইন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫৬ ৭ সেপ্টেম্বর ২০২৪  

সেনাপ্রধান জেনারেল মইন ইউ আহমেদ এক ভিডিও বার্তায় বলেছেন, পিলখানার বিডিআর বিদ্রোহ ছড়িয়ে দিতে সাহায্য করেছে সাংবাদিক মুন্নি সাহার লাইভ। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে মইন ইউ আহমেদ নিজের ইউটিউব চ্যানেলে ২৯ মিনিট ২৯ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছেন। এতে ১৫ বছর আগে বিডিআর বিদ্রোহের দিন কী কী হয়েছিল সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন এই সাবেক সেনাপ্রধান। 

 

মইন ইউ আহমেদ বলেন, পিলখানার ভেতরে কী হচ্ছে, তারা কি অফিসারকে জিম্মি করছে, না হত্যা করছে? শুধু আমরা গুলির আওয়াজ শুনছি এবং এই গুলির আওয়াজ ওই এলাকার চারপাশে ছড়িয়ে পড়ছে। গোয়েন্দার থেকে আমরা কোনো তথ্যই পাচ্ছিলাম না। শুধু ইলেকট্রনিক মিডিয়ার লোকজন (সাংবাদিক) ওখানে লাইভ প্রোগ্রাম কাভার করছিল। তারমধ্যে ছিল আমার যা স্মরণ পড়ে, মুন্নী সাহা টেলিকাস্ট করছিল লাইভ এবং বিদ্রোহীরা অফিসার সম্বন্ধে বিভিন্ন ভুল বক্তব্য, মিথ্যা বক্তব্য তুলে ধরছিল জনগণের সামনে। এর মাধ্যমে একটি ভুল ধারণা সৃষ্টি হচ্ছিল অফিসার সম্বন্ধে। এছাড়াও বিডিআরের অন্যান্য ক্যাম্পেও এই বিদ্রোহ ছড়িয়ে দিতে সাহায্য করছে।

 

উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে একটি ন্যাক্কারজনক ঘটনা ঢাকার পিলখানার বিডিআর বিদ্রোহ। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর বিদ্রোহে ৫৭ জন সেনা কর্মকর্তা এবং ১৭ জন বেসামরিক নাগরিক নিহত হন। দীর্ঘ ১৫ বছরে ওই ঘটনার ‘আসল রহস্য’ উন্মোচিত হয়নি দাবি করে এরই মধ্যে অনেকেই হত্যাকাণ্ডের পুনঃতদন্তও দাবি করেছেন।

 

বিশেষ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকার পতনের পর পিলখানায় বিডিআর বিদ্রোহে ৫৭ জন সেনা অফিসার হত্যাকাণ্ড অনেক আলোচনা হয়। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থানরত সাবেক সেনাপ্রধান মঈন ইউ আহমেদ বিডিআর বিদ্রোহ নিয়ে এই প্রথম মুখ খুললেন।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর