ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১৫৫

বিশ্বকাপে উড়ছে টাকা!

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:১৭ ৬ জুন ২০২৪  

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার সবকিছুই যেন একটু বেশি বেশি। এ যেন এক ঐতিহাসিক বিশ্বকাপ। এবারের বিশ্বকাপটি যে ঐতিহাসিক হতে যাচ্ছে, তা পুরস্কারের অর্থের পরিমাণই বলে দিচ্ছে। টুর্নামেন্টে দল বেড়েছে, এবারই সর্বোচ্চ ২০টি দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করেছে আইসিসি।

 

টুর্নামেন্টের শুরু থেকেই রয়েছে বড় বড় সব পুরস্কার। অর্থের ঝনঝনাতিতে অতীতের সব রেকর্ড চুরমার করল আইসিসি নিজেই, কোটি কোটি টাকার পুরস্কার মূল্য ঘোষণা করলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থাটি। যা সর্বকালের সবচেয়ে বেশি অঙ্কের পুরস্কার বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

 

বিশ্বকাপ আয়োজন করে ভালোই রোজগার হয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের। টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন সেই রোজগারের পরিমাণ বাড়িয়েছে। সেই কারণেই এবার আইসিসি জানাল, এবারের টি-২০ বিশ্বকাপে পুরস্কারের মোট পরিমাণ থাকবে ১১.২৫ মিলিয়ন মার্কিন ডলার। এবারের আসরে চ্যাম্পিয়নদের জন্য মোটা অঙ্কের পুরস্কার তো থাকছেই, সেইসঙ্গে সেমিফাইনালে পা রাখলেই মিলবে মোটা অঙ্কের অর্থ পুরস্কার।   

 

এর মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে কমপক্ষে ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার। যা কি না আগের যেকোনো আসরের তুলনায় অনেক বেশি। পুরস্কারের দিক থেকে পিছিয়ে থাকবে না রানার্স আপ দলটাও। তারা পাবে ১.২৮ মিলিয়ন মার্কিন ডলার। সেমিফাইনাল থেকে বাদ পড়লেও অন্তত পুরস্কারের দিক থেকে হতাশ হতে হবে না দলগুলোর। সেমিফাইনাল থেকে বাদ পড়া তৃতীয় এবং চতুর্থ স্থান পাওয়া দল দুটি পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ মার্কিন ডলার।

 

সুপার ৮-এ ওঠা দলগুলো পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ মার্কিন ডলার। নবম থেকে দ্বাদশ স্থানে থাকা প্রত্যেক দল পাবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ মার্কিন ডলার। ১৩ থেকে ২০তম স্থানে থাকা দলগুলোর প্রত্যেকটি পাবে ২ ২ লাখ ২৫হাজার মার্কিন ডলার। এছাড়া, সেমিফাইনাল এবং ফাইনাল বাদে প্রতিটি দল টুর্নামেন্ট চলাকালীন সময়ে জিতে যাওয়া প্রত্যেক ম্যাচের জন্য পাবে অতিরিক্ত ৩১ হাজার ১৫৪ মার্কিন ডলার।

 

টুনামেন্টটি চলবে মোট ২৮ দিন ধরে। ম্যাচ অনুষ্ঠিত হবে মোট ৫৫টি। এবারের টুর্নামেন্ট সর্বকালের বৃহত্তম আইসিসি টি-২০ বিশ্বকাপ। যা ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নয়টি জায়গাজুড়ে অনুষ্ঠিত হবে।