ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১৪৩

ভরা মৌসুমেও ইলিশের হাহাকার

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৫৫ ২৭ জুলাই ২০২৪  

মাছের প্রজনন নিরাপদ ও রেণু বেড়ে ওঠা নিশ্চিত করতে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত  নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর  সাগরে মাছ শিকারে নেমেছেন জেলেরা। তবে চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশের সরবরাহ কম।


আড়তদারদের দাবি, গত বছর মৌসুমের এ সময় প্রায় তিন হাজার মণ ইলিশ সরবরাহ হয়েছিল এ ঘাটে। শুক্রবার  মাত্র ৬০০ মণ পাওয়া গেছে।

 

আড়তদাররা বলছেন, ইলিশের আকার কিছুটা বেড়েছে।  বর্তমানে বড় ইলিশ পাওয়া যাচ্ছে। এখন ভরা মৌসুম হলেও সামনে ইলিশ আরো বেশি ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।  দিন যাবে ততই ইলিশের সরবরাহ বাড়বে।

 

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণায় দেখা গেছে, ইলিশের ওজন ও আকার আগের তুলনায় বেড়েছে।  বর্তমানে যে ইলিশ চাঁদপুরে আসছে, তার ওজন ও আকার বড়। ছোট ইলিশ অনেকটা কম।

 

ব্যবসায়ীরা জানান, কারফিউর কারণে দেশের বিভিন্ন স্থানে ইলিশ সরবরাহ করা যাচ্ছে না। রয়েছে পরিবহন সংকট। কারফিউর কারণে অনেক পরিবহন মালিক তাদের গাড়ি ভাড়ায় চালাতে নারাজ। জেলায় কারফিউ কিছুটা শিথিল করা হলেও ক্রেতা আসছেন না। এ কারণে কেনাবেচাও কম।  পদ্মা ও মেঘনা নদীর ইলিশ পাওয়া গেলেও সিন্ডিকেটের কারণে দাম বেশি। এ কারণে ইচ্ছা থাকলেও ক্রেতারা ইলিশ ক্রয় করতে পারছেন না।