ঢাকা, ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার, ২০২৪ || ৪ আশ্বিন ১৪৩১
good-food
৩১

শিক্ষার্থীদের সঙ্গে যেসব বিষয়ে মতবিনিময় হলো প্রধান উপদেষ্টার

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৫:৪৯ ৯ সেপ্টেম্বর ২০২৪  

রবিবার (৮ সেপ্টেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে আগের মতো রাজনীতি ফিরে আসতে না পারে সে বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন। এ সময় ছাত্ররাজনীতি বন্ধ হলে রাজনীতির অন্য কোন পদ্ধতি গ্রহণ করা হবে সে বিষয়ে কথাবার্তা চলছে বলেও জানান প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।

 

ড. ইউনূস শাপলা হলে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে ক্যাম্পাসভিত্তিক রাজনীতির ভবিষ্যৎ নিয়ে আলোকপাত করেন। মাহফুজ আলম বলেন, ড. ইউনূস বৈঠকে আবেগ অনুভূতি ব্যাখ্যা করেছেন এবং সংস্কারের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। কীভাবে দেশ সংস্কার হবে সে বিষয়ে আলোচনা হয়েছে।

 

ক্যাম্পাস রাজনীতি, ভারত-বাংলাদেশ সম্পর্ক এবং বিচার ব্যবস্থা নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. ইউনূস। তিনি বলেন, ভারতের সঙ্গে ন্যায্যতা ও সমতার ভিত্তিতে সুসম্পর্ক গড়ার উপর গুরুত্ব দেয়া হবে এবং সার্ক পুনর্জীবিত করার উদ্যোগ নেয়া হবে।

 

মব জাস্টিসের বিষয়ে মন্তব্য করে ড. ইউনূস বলেন, মব জাস্টিস গ্রহণযোগ্য নয়। আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। স্বৈরাচারদের দোসরদের বিচার জনগণ করবে না; তাদের আইনগত ব্যবস্থা নেয়া হবে। সরকার এ ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে।

 

মতবিনিময় অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে কিছু অংশগ্রহণকারী নিজেদের বঞ্চিত মনে করছিলেন। এ ধরনের আলোচনা তৃণমূল পর্যন্ত বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে বলে জানান মাহফুজ আলম। এভাবে প্রধান উপদেষ্টা ড. ইউনূস শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে দেশের রাজনৈতিক সংস্কার, বিচার ব্যবস্থা ও আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর