ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১৬৫

১০ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:২৯ ১১ মে ২০২৪  

চলতি মৌসুমে আগামী ১০ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন  চালু হবে। পঞ্চমবারের মতো এ ট্রেন চালু করতে যাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। তবে এবার  পদ্মা সেতু দিয়ে এ ট্রেন চালানো হবে।  চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকাল চারটায় আম নিয়ে স্পেশাল ট্রেন ঢাকায় পৌঁছাবে রাত সোয়া দুইটায়। 


শনিবার (১১ মে) আম পরিবহনের এক সেমিনারে এ তথ্য জানানো হয়। সেমিনারে রেলমন্ত্রী জিল্লুল হাকিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময়  সচিব ড.  মুহাম্মদ হুমায়ুন কবীর, বিভাগীয় কমিশনার, বিভিন্ন জেলার প্রশাসক, রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

 

সেমিনারে জানানো হয়, ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। তবে এবার ট্রেন যাবে পদ্মা সেতু হয়ে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এ ট্রেন। যাত্রা পথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। এ ট্রেন ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

 

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন করা হয়েছে। ট্রেন ভাড়া পেয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা।