ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৫০

১,২৮০ কোটি বছর ধরে মিলিত হচ্ছে দুই ছায়াপথ, এরপর যা ঘটবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:১৯ ৩ সেপ্টেম্বর ২০২৪  

এক হাজার ২৮০ কোটি বছর ধরে মিলিত হতে যাওয়া দুটি ছায়াপথের (গ্যালাক্সি) সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের দাবি, ছায়াপথ দুটি একত্রিত হলে একটি দানবীয় গ্যালাক্সি তৈরি হবে। নতুন সেই গ্যালাক্সি হবে মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তুগুলোর মধ্যে অন্যতম। প্রাথমিক পর্যায়ে মহাবিশ্বে গ্যালাক্সি ও ব্ল্যাকহোলের প্রাথমিক বিবর্তন কেমন হয়েছিল, তা বোঝার জন্য এ ঘটনা বেশ গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খবর ফিজিস ডট ওআরজির।

 

সুবারু টেলিস্কোপ দিয়ে জাপানের এহিম বিশ্ববিদ্যালয়ের ইয়োশিকি মাতসুওকা এই ছায়াপথ দুটি আবিষ্কার করেন। এরপর আটাকামা লার্জ মিলিমিটার বা সাবমিলিমিটার অ্যারে রেডিও টেলিস্কোপ ব্যবহার করে নতুন ছায়াপথগুলোর তথ্য বিশ্লেষণ করেন জ্যোতির্বিজ্ঞানীরা। টেলিস্কোপের তথ্যের মাধ্যমে কোয়াসারস সম্পর্কে জানার চেষ্টা করেছেন তারা।

 

কোয়াসার হলো উজ্জ্বল ধরনের মহাজাগতিক বস্তু, যা প্রারম্ভিক মহাবিশ্বে গ্যালাক্সির কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাকহোলে পড়া পদার্থ দিয়ে চালিত। তত্ত্ব অনুসারে, যখন দুটি গ্যাসসমৃদ্ধ ছায়াপথ একত্রিত হয়, তখন তৈরি হয় একক বৃহত্তর ছায়াপথ। দুটি গ্যালাক্সির মহাকর্ষীয় মিথস্ক্রিয়ায় গ্যাস সুপারম্যাসিভ কৃষ্ণগহ্বরে পড়ার সময় কোয়াসারের বিভিন্ন কার্যকলাপ শনাক্ত করা যায়।

 

জ্যোতির্বিজ্ঞানীদের তথ্যমতে, ভারগো নক্ষত্রের দিকে অবস্থিত ছায়াপথ দুটি মহাবিশ্বের শুরুর ৯০ কোটি বছর পর্যন্ত আলাদা ছিল। বর্তমানে ছায়াপথ দুটির উজ্জ্বলতা বেশ ম্লান হয়ে গেছে, যা ইঙ্গিত করে কোয়াসার এখনো তাদের বিবর্তনের প্রাথমিক পর্যায়ে রয়েছে। রেডিও টেলিস্কোপের তথ্য পর্যবেক্ষণ করে বোঝা যাচ্ছে, কোয়াসারের হোস্ট গ্যালাক্সি গ্যাস ও ধূলিকণার একটি সেতু দিয়ে সংযুক্ত। এতে ইঙ্গিত মিলছে যে দুটি ছায়াপথ বাস্তবে মিলিত হওয়ার পথে।