ঢাকা, ২১ সেপ্টেম্বর শনিবার, ২০২৪ || ৬ আশ্বিন ১৪৩১
good-food
১৩

১৪৯ রানে গুটিয়ে গেল বাংলাদেশের ইনিংস

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৩৭ ২০ সেপ্টেম্বর ২০২৪  

ভারতের বিপক্ষে চলমান টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৪৯ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। ভারত তাদের প্রথম ইনিংসে ৩৭৬ রান করায় ফলোঅন এড়াতে হলে বাংলাদেশের প্রয়োজন ছিল ১৭৭ রান। তবে  পূরণ করতে ব্যর্থ হয়েছে  শান্তর দল। ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ২২৭ রানের বড় লিড পেয়েছে স্বাগতিক ভারত। তবে তারা বাংলাদেশকে ফলোঅন করায়নি।

বাংলাদেশের ইনিংসের শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো। মাত্র ২ রান করে বিদায় নেন ওপেনার সাদমান ইসলাম, যশপ্রীত বুমরাহর দুর্দান্ত ইনসুইং ডেলিভারিতে বোল্ড হয়ে যান তিনি। এরপর একে একে সাজঘরে ফেরেন জাকির হাসান (৩), মুমিনুল হক (০) এবং অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (২০)। বুমরাহ ও আকাশ দীপের সুইং ও বাউন্সের সামনে দাঁড়াতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা।

দলের এ বিপর্যয়ের মধ্যে সাকিব আল হাসান এবং লিটন দাস মিলে ষষ্ঠ উইকেটে ৫১ রানের একটি জুটি গড়েন। তবে দুজনই বাজে শট খেলে বিদায় নেন। লিটন ২২ রান করে ফিরলে ভেঙে যায় এই জুটি। কিছুক্ষণের মধ্যে সাকিবও বিদায় নেন, ৩২ রানের মাথায় জাদেজার বলে ক্যাচ দিয়ে আউট হন তিনি। এরপর মেহেদী হাসান মিরাজ এক প্রান্ত আগলে রাখার চেষ্টা করেন, তবে যথাযোগ্য সঙ্গ পাননি। মিরাজ ২৭ রান নিয়ে অপরাজিত থাকলেও শেষ তিন ব্যাটার হাসান মাহমুদ, তাসকিন আহমেদ এবং নাহিদ রানা দ্রুত ফিরে গেলে ১৪৯ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।


 ভারতের প্রথম ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন করেন সর্বোচ্চ ১১৩ রান, আর রবীন্দ্র জাদেজা করেন ৮৬। বাংলাদেশের হয়ে বল হাতে সবচেয়ে সফল ছিলেন হাসান মাহমুদ, ৮৩ রানে ৫ উইকেট নেন তিনি। তাসকিন আহমেদ নেন ৫৫ রানে ৩ উইকেট।