ঢাকা, ০৮ সেপ্টেম্বর রোববার, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১
good-food
১২৪

১৬বার কোপা জিতে আর্জেন্টিনার রেকর্ড: ইতিহাস গড়লো স্পেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৪০ ১৫ জুলাই ২০২৪  

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশি ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গড়ল স্পেন।  কোপা আমেরিকায় কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে কোপা শিরোপার মুকুট অক্ষুন্ন রাখলো আর্জেন্টিনা।

 

বার্লিনে ইংলিশদের হারিয়ে ইতিহাস গড়েছে স্পেন। ইউরোতে এ নিয়ে সর্বোচ্চ চতুর্থ শিরোপা জিতল লা রোহারা। এর আগে জার্মানির সঙ্গে তিনবার করে শিরোপা জিতে যৌথভাবে সেরা ছিল দলটি। ১৯৬০ সালে শুরু হওয়া টুর্নামেন্টটির এবার ১৭তম আসর মাঠে গড়াল।

 

ফ্লোরিডায় কলম্বিয়াকে হারিয়ে ঐতিহাসিক জয় পায় আর্জেন্টিনাও। যেখানে কোপায় তারা রেকর্ড ১৬তমবার চ্যাম্পিয়ন হয়েছে। এতদিন মেসিরা উরুগুয়ের সঙ্গে ১৫তমবার করে যৌথভাবে শীর্ষে ছিলেন। ফ্লোরিডায় বাংলাদেশ সময় সোমবার হয় কোপা আমেরিকার ৪৮তম আসরের ফাইনাল।

 

অতিরিক্ত সময়ে গড়ানো সেই ম্যাচে লাওতারো মার্তিনেজের একমাত্র গোলে কলম্বিয়াকে হারিয়ে প্রাতিযোগিতার টানা দ্বিতীয় ও রেকর্ড ১৬তম শিরোপা ঘরে তুলল আর্জেন্টিনা। কোপা আমেরিকার ফাইনালের রাতটি ছিল নাটকীয়তা ভরা। টিকিটবিহীন দর্শকদের গ্যালারিতে প্রবেশের চেষ্টা করলে শুরু হয় বিশৃঙ্খলা।   নির্ধারিত সময়ের ৮২ মিনিট পরে ম্যাচ শুরু হয়।

 

এরপর ম্যাচের মাঝ পথে লিওনেল মেসির মাঠ ছেড়ে যাওয়া। ম্যাচের শেষ দিকে লাউতারো মার্তিনেজের গোলের কলম্বিয়াকে হারিয়ে টানা দুবারের মতো শিরোপা উৎসব আর্জেন্টিনার। আসর জুড়ে আলো ছড়ানোয় এবারের কোপা আমেরিকার সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেজ। আর সেরা ফুটবলারের খেতাব জিতে নিয়েছেন কলম্বিয়ার অ্যাটাকিং মিডফিল্ডার হামেস রদ্রিগেজ।