ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৬০

২ বছরের কম বয়সী শিশুদের জন্য টিভি-মোবাইল নয়, আদেশ জারি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৪৪ ৩ সেপ্টেম্বর ২০২৪  

দুই বছরের কম বয়সী শিশুদের যেকোন ধরনের স্ক্রীনের সংস্পর্শে আসা উচিত নয় বলে ঘোষণা দিয়েছে সুইডেনের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ। সেই সাথে কিশোর-কিশোরীদের দিনে তিন ঘণ্টার বেশি স্ক্রীন টাইম থাকা উচিত নয় বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। সোমবার (২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, দুই বছরের কম বয়সী শিশুদের ডিজিটাল মিডিয়া এবং টেলিভিশন থেকে সম্পূর্ণভাবে দূরে রাখতে হবে। আর দুই থেকে পাঁচ বছর বয়সী বাচ্চাদের দিনে সর্বোচ্চ এক ঘণ্টা টিভি বা মোবাইল দেখতে দেওয়া যেতে পারে। 

 

অভিভাবকদের তাদের সন্তানদের সাথে কীভাবে স্ক্রীন ব্যবহার করা উচিত তা নিয়ে-ও ভাবা উচিত। পরামর্শে বলা হয়েছে, সন্তানদের উপস্থিতিতে যখন অভিভাবকরা তাদের ফোন ব্যবহার করে, তখন ফোনে কী করছেন, তা সন্তানদের বলা উচিত। এতে সন্তানদের কাছে মিথ্যার আশ্রয় নেয়ার প্রয়োজন থাকবে না বলে জানায় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ।

 

সুইডেনের সরকারি স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ বলেছে, সাম্প্রতিক এক গবেষণায় প্রমাণ পাওয়া যায় যে সুইডেনে ১ থেকে ১৫ বছর বয়সী শিশু ও কিশোর-কিশোরীদের অর্ধেকই ঘুমের ঘাটতিতে ভুগছে। এই বয়সে তাদের যতখানি ঘুমের প্রয়োজন, তা পূরণ হচ্ছে না। ফলে তাদের মধ্যে বিভিন্ন শারীরিক ও মানসিক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এই ঘুমহীনতার পেছনে টেলিভিশন ও স্মার্টফোনের মতো বৈদ্যুতিক গেজেটের প্রতি আসক্তিকে-ই দায়ী করা হয়েছে।